Saturday 5 October 2013

আল কোরআন দোআ




আল কোরআনের মূল শিক্ষাঃ শুকরিয়া ও দোআ। শুকরিয়া ও দোআ আপাত অসম্ভবকে সম্ভব করে। অন্তরে প্রশান্তি আনে। দুনিয়া ও আখিরাতের কল্যাণকে নিশ্চিত করে। তাই আসুন আমরা দোআয় বিলীন হই।

•*´¨`*•.¸¸.•*´¨`*•.¸¸.•*´¨`*•.¸¸.•*´¨`*•.¸¸.•*´¨`*•.¸¸.•*´¨`*•.¸¸.•*´¨`*•.¸¸.•*´¨`*•.¸¸.•

বিসমিল্লাহির রাহমানির রাহিম। সকল প্রশংসা বিশ্বজাহানের প্রতিপালক হে আল্লাহ তোমারই জন্য। তুমি দয়াময়, মেহেরবান, প্রতিদান দিবসের মালিক। আমরা শুধু তোমারই ইবাদত করি, শুধু তোমারই সাহায্য চাই। প্রভু হে তোমার প্রিয়জনদের সহজ সরল আলোকিত পথে আমাদের পরিচালিত কর। প্রভু হে বিভ্রান্ত ও অভিশপ্তদের অন্ধকার গহবর থেকে তুমি আমাদের রক্ষা কর। আমিন। 

হে আমাদের প্রতিপালক, আমাদের দুনিয়ার কল্যাণ ও আখেরাতের কল্যাণ দান কর। আগুনের শাস্তি থেকে আমাদের রক্ষা কর। হে আমাদের প্রতিপালক, আমরা ঈমান এনেছি, তুমি আমাদের ক্ষমা কর। তুমি আমাদের করুণা কর। তুমি করুণা নিধন। হে আমাদের প্রতিপালক, তুমি সরল পথ প্রদর্শনের পর আমাদের অন্তরকে সকল প্রকার সংশয় ও বিভ্রান্তি থেকে মুক্ত রাখো। তোমার রহমতের ছায়ায় আমাদের রাখো। নিশ্চয় তুমি বেহিসাব দানকারী। হে আমাদের প্রতিপালক, প্রতিদান দিবসে আমাকে, আমার মা-বাবাকে এবং সকল বিশ্বাসীকে তুমি ক্ষমা করে দিও। হে আমার প্রতিপালক, আমাকে জ্ঞান দান কর। হে আমার প্রতিপালক, আমার মা-বাবা শৈশবে যে মমতায় আমাকে লালন করেছেন, তুমিও তাদের উপর সেরকম করুণা বর্ষন কর।

হে আমাদের প্রতিপালক, আমরা আমাদের নিজেদের উপরই জুলুম করেছি, তুমি ক্ষমা না করলে, দয়া না করলে আমরা ধ্বংস হয়ে যাবো। হে আমাদের প্রতিপালক, আমরা একজন আহবানকারীর আহবানে সাড়া দিয়ে তোমার প্রতি ঈমান এনেছি। অতএব তুমি আমাদের সকল গুনাহ মাফ কর। সকল দোষ-ত্রুটি মুক্ত কর এবং সৎ কর্মশীলদের কাতারে আমাদের শেষ পরিনতি দাও। হে আমাদের প্রতিপালক, আমাদের সবর ও দৃঢ়তা দান কর, অবিশ্বাসীদের বিরুদ্ধে আমাদের সাহায্য কর। প্রভু হে শয়তানের কুপ্ররোচনা থেকে আমি তোমার আশ্রয় প্রার্থনা করছি। প্রভু হে শয়তান কে আমার থেকে দূরে রাখো। হে পরওয়ার দিগার, আমাদের এবং বিশ্বাসী অগ্রণীদের ক্ষমা কর। বিশ্বাসীদের ব্যাপারে সকল প্রকার হিংসা-বিদ্বেষ থেকে আমাদের অন্তর কে মুক্ত রাখো।

আমি আশ্রয় গ্রহন করছি প্রভাতের স্রষ্টার, আশ্রয় গ্রহন করছি তাঁর সৃষ্টির অনিষ্ট থেকে, রাতের অন্ধকারের অনিষ্ট থেকে, গ্রন্থিতে ফুঁৎকার দানকারী ডাইনীদের অনিষ্ট থেকে, হিংসুকের হিংসার অনিষ্ট থেকে, মানুষের অন্তরে গোপনে কুমন্ত্রনা দানকারী জীন ও মানুষের কুমন্ত্রনার অনিষ্ট থেকে। মানুষের অধিপতি, মানুষের উপাস্য, মানুষের প্রতিপালকের নিকট আমি আশ্রয় গ্রহণ করছি।

প্রভু হে তুমি ছাড়া কোন উপাস্য নাই। তুমি মহা পবিত্র, আমি পাপী, আমি গুনাহগার, আমায় ক্ষমা কর। হে আমদের প্রতিপালক, তুমি আমাদের এ কাজ কবুল কর। নিশ্চয় তুমি সব শোনো, সব জানো। প্রভু হে আমাকে প্রজ্ঞা দান কর এবং সৎ কর্মশীলদের সাথে আমাকে সংঘবদ্ধ কর। প্রভু হে আমাকে জালেমের হাত থেকে রক্ষা কর। হে আমার প্রতিপালক, তুমি আমাকে ও আমার সন্তানদেরকে নামায কায়েমকারী হিসেবে প্রতিষ্ঠিত কর। প্রভু হে আমাদের দোআ কবুল কর। হে আমার প্রতিপালক, দুনিয়া ও আখিরাতের মালিক, আমাকে সমর্পিত ও সৎ কর্মশীলদের সাথে সংঘবদ্ধ মানুষ হিসেবে মৃত্যু দান কর। হে আমাদের প্রতিপালক, আমাদের পাপমোচন কর, সকল বাড়াবাড়ির জন্য আমাদের ক্ষমা কর, বিশ্বাসে দৃঢ় রাখো, অবিশ্বাসের বিরুদ্ধে বিজয়ে আমাদের সাহায্য কর। প্রভু হে আমাদের জালেমের হাতে নিগৃহীত কর না। প্রভু হে দয়া কর। জালেমের জুলুম থেকে আমাদের মুক্তি দাও। প্রভু হে আমি অসহায়, তুমি এর প্রতিবিধান কর।

হে আমাদের প্রতিপালক, আমাদের যদি ভুল বা ত্রুটি হয়, সে জন্যে আমাদের পাকড়াও কোরো না। প্রভু হে আমাদের পুর্বসুরীদের উপর যেরুপ গুরুভার অর্পন করেছিলে, আমদের উপর তেমন ভার চাপিয়ে দিওনা। প্রভু হে আমাদের উপর সাধ্যাতীত কোন দায়িত্ব দিওনা। আমাদের ক্ষমা কর, দয়া কর, তুমিই আমাদের প্রভু। অবিশ্বাসীদের বিরুদ্ধে আমাদের সাহায্য কর।

হে আমাদের প্রতিপালক, তুমি যা নাজিল করেছ, তা আমরা মেনে নিয়েছি এবং তোমার রাসুলের অনুসরন করছি। অতএব, সত্যের সাক্ষীর তালিকায় আমাদের নাম অন্তর্ভুক্ত কর। প্রভু হে আমাকে সৎকর্মশীল সন্তান দান কর। প্রভু হে আমার হৃদয় প্রশস্ত করে দাও, আমার কাজ কে সহজ করে দাও, আমার কন্ঠের জড়তা দূর করে দাও যেন সবাই আমার কথা বুঝতে পারে। হে আমাদের প্রতিপালক, আমাদের ধৈর্য্য দাও, বিশ্বাসে দৃঢ়তা দাও, আমাদের সমর্পিতের মৃত্যুদান কর। হে আমাদের প্রতিপালক, আমরা তোমারই উপর ভরসা করেছি, তোমারই দিকে তাকিয়ে আছি, এবং শেষপর্যন্ত তোমারই কাছে আমরা ফিরে যাবো। প্রভু হে আমরা যেন অবিশ্বাসীদের নিপীড়নের শিকার না হই। আমাদের সকল অপরাধ ক্ষমা কর। তুমি প্রজ্ঞাময়, মহাপরাক্রমশালী।

আমার সালাত, আমার কোরবানী, আমার জীবন, আমার মরণ, আমার সবকিছুই মহাবিশ্বের প্রতিপালক আল্লাহরই জন্যে, তিনি একক অদ্বিতীয় এ আদেশই আমি পেয়েছি। আমি সমর্পিতদের মধ্যে প্রথম। রোগযন্ত্রণা, দুঃখ-কষ্টে আমি জর্জরিত। প্রভু হে দয়া কর, তুমি পরম করুণাময়। হে আল্লাহ, তুমি আমাদের রক্ষক। তুমি আমাদের ক্ষমা কর, দয়া কর।  তুমি সর্বোত্তম ক্ষমাকারী।

হে আল্লাহ, আমরা তোমার নির্দেশ শুনেছি এবং মেনে নিয়েছি। আমরা তোমারই কাছে ক্ষমা চাচ্ছি। শেষপর্যন্ত আমরা তোমারই কাছে ফিরে যাবো। প্রভু হে আমাদের স্ত্রী ও সন্তানদের আমাদের তৃপ্তি ও আনন্দের উৎসে পরিণত কর এবং আমাদের সত্য সচেতনদের আদর্শে পরিণত কর। হে আমার প্রতিপালক, তুমি আমার ও মা-বাবার প্রতি যে অনুগ্রহ করেছ, সেজন্য শুকর-গুজার হওয়ার তাওফিক আমাকে দাও। তোমাকে খুশি করার মত সৎ কর্ম করার শক্তি আমাকে দাও। প্রভু হে অনুগ্রহ করে তোমার সৎকর্মশীল বান্দাদের মধ্যে আমাকে অন্তর্ভুক্ত কর।

হে আল্লাহ, সকল ক্ষমতার মালিক, তুমি যাকে ইচ্ছা ক্ষমতা দান কর, যাকে ইচ্ছা ক্ষমতাচ্যুত কর, যাকে ইচ্ছা সন্মানিত কর, যাকে ইচ্ছা অপমানিত কর। তুমি সর্বশক্তিমান, সকল কল্যাণ ও মঙ্গলের আধার। তুমি দিনের আলোকে কর অন্ধকারে লীন আর রাতের নিকষ আঁধার ভেদ করে আনো সোনালী সকাল। তুমি প্রাণহীনকে দাও প্রাণ আর প্রাণবন্তকে কর প্রাণহীন। তুমি যাকে চাও বেহিসাব রিজিক দান কর। হে আল্লাহ, সকল ক্ষমতার মালিক, তুমি আমাদের ক্ষমা কর। তুমি আমাদের কবুল কর।

আমার ত্যাগ, আমার সরণ
আমার মেধা, আমার মনন
আমার কলম, আমার বচন
আমার শক্তি, আমার ধন
আমার জীবন, আমার মরণ
আমার সবকিছুই মহাবিশ্বের প্রতিপালক, হে আল্লাহ, তোমায় করছি সমর্পন।
অনন্ত অসীম দয়াময় প্রভু, তুমি নিরঞ্জন। তোমার রহমতের ছায়ায় আমায় রাখো সারাক্ষন।

আমার ত্যাগ, আমার সরণ
আমার মেধা, আমার মনন
আমার কলম, আমার বচন
আমার শক্তি, আমার ধন
আমার জীবন, আমার মরণ
আমার সবকিছুই মহাবিশ্বের প্রতিপালক, হে আল্লাহ, তোমায় করছি সমর্পন।
অনন্ত অসীম দয়াময় প্রভু, তুমি নিরঞ্জন। তোমার রহমতের ছায়ায় আমায় রাখো সারাক্ষন।

আমার ত্যাগ, আমার সরণ
আমার মেধা, আমার মনন
আমার কলম, আমার বচন
আমার শক্তি, আমার ধন
আমার জীবন, আমার মরণ
আমার সবকিছুই মহাবিশ্বের প্রতিপালক, হে আল্লাহ, তোমায় করছি সমর্পন।
অনন্ত অসীম দয়াময় প্রভু, তুমি নিরঞ্জন। তোমার রহমতের ছায়ায় আমায় রাখো প্রতিক্ষন। (আমিন)